ক্যারিয়ার বলতে মূলত পেশাজীবনকে (Professional Life) বুঝায়। বিস্তৃত অর্থে জীবিকা বা নিজের চাহিদা পূরণের জন্য একজন মানুষ যেসব শিক্ষা, অভিজ্ঞতা, প্রশিক্ষণ, দক্ষতা, সামর্থ্য ইত্যাদি অর্জন করে থাকেন তাকে ক্যারিয়ার বলা যাতে পারে। যেমন: একজন ডাক্তার, শিক্ষক, প্রকৌশলী, চিত্রশিল্পী, লেখক হিসেবে কাজ করাটা তাদের স্ব স্ব ক্যারিয়ারকে নির্দেশ করে।

তবে ক্যারিয়ারকে আরেকভাবে ব্যাখ্যা করা যায়। সমগ্র কর্মজীবনে পেশা সংক্রান্ত যেসব ক্রমোন্নতি ঘটে বা উন্নতির লক্ষ্যে যেসব পদক্ষেপ গ্রহণ করা হয় ক্যারিয়ার হল তার সমন্বিত রূপ। এর মধ্যে থাকতে পারে জীবনের দীর্ঘ সময় ধরে করা ছোট-বড় বিভিন্ন চাকরি, পদবী, অভিজ্ঞতা ইত্যাদি। মূলত পেশা ও পেশা সংক্রান্ত অগ্রগতির সামগ্রিক ধাপই হলো ক্যারিয়ার।

চাকরি এবং ক্যারিয়ার দুটোরই লক্ষ্য পর্যাপ্ত অর্থ উপার্জনের মাধ্যমে আমাদের নিজেদের চাহিদা পূরণ করা হলেও দুটো এক জিনিস নয়। ক্যারিয়ার প্ল্যানিং এর আগে এটা জানা জরুরি যে আপনি আসলে কী চান, শুধুমাত্র একটি চাকরি নাকি সামগ্রিকভাবে একটি সফল ক্যারিয়ার।

চাকরি ও ক্যারিয়ারের মধ্যে প্রধান পার্থক্য হলো, চাকরি তাই যা আপনি শুধুমাত্র অর্থ উপার্জনের জন্য করেন আর ক্যারিয়ার হল একটি দীর্ঘমেয়াদী প্রয়াস, যা পূরণের লক্ষ্যে আপনি প্রতিদিন কাজ করেন। বলা যায়, চাকরি একটি ভূমিকা মাত্র, যেখানে ক্যারিয়ার হল ভূমিকা, অভিজ্ঞতা, শিক্ষা; সর্বোপরি লক্ষ্য অর্জনের জন্য যে পথগুলো একজন গ্রহণ করেন তার সমন্বয়। ক্যারিয়ার জীবনব্যাপী প্রক্রিয়া। আপনার এক ক্যারিয়ার জীবনে আপনি অসংখ্য চাকরির সাথে যুক্ত হতে পারেন।